LOADING

Type to search

কেশবপুরে ফসলি জমির মাটি ইট ভাটায় বিক্রি করায় জমির মালিকসহ দুজনকে জরিমানা

কেশবপুর

কেশবপুরে ফসলি জমির মাটি ইট ভাটায় বিক্রি করায় জমির মালিকসহ দুজনকে জরিমানা

Share

 

জাহিদ আবেদীন বাবু :  যশোরের কেশবপুর উপজেলার বগা গ্রামের ফসলি জমির মাটি কেটে বিভিন্ন জায়গায় বিক্রি করায় জমির মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গ্রামীণ জনপদের পাকা ও কাঁচা রাস্তার ব্যাপক ক্ষতিসাধন করায় অভিযানে ১ টি মাটি বহনকারী ট্রাক্টর আটক করে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন এ অভিযানের নেতৃত্ব দেন।

জানা গেছে, উপজেলার বগা গ্রামের করিম সরদারের ছেলে আলমগীর হোসেন তার বাড়ির পাশের একটি কৃষি জমি থেকে মাটি বিক্রি শুরু করেন । ওই মাটি দীর্ঘদিন ধরে অবৈধ ট্রাক্টরের মাধ্যমে পাশ্ববর্তী সেনপুর বিএসবি ইটভাটার নেয়া হচ্ছিল। যার ফলে বগা-মহাদেবপুর সড়কের ব্যাপক ক্ষতি হয়। হাল্কা বৃষ্টিতে রাস্তায় মাটি পড়ে পিচ্ছিল হয়ে একাধিক দূর্ঘটনা ঘটেছে। এবিষয়ে এলাকাবাসী বার বার নিষেধ করেও কোন প্রতিকার পায়নি। নিরুপায় হয়ে এলাকাবাসী উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করেন। বুধবার সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা পাওয়ায় উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের ক্ষমতা বলে ভ্রাম্যমান আদালত বসিয়ে মাটি বিক্রির অভিযোগে জমির মালিক আলমগীর হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। এসময় অবৈধ ট্রাক্টর চালিয়ে সড়কের ক্ষতি করার অপরাধে ট্রাক্টর চালক কুমিরা এলাকার হাতেম আলীর ছেলে তৌফের রহমান কে ৩০ হাজার টাকা জরিমানা করেন।

উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন জানান, একটি সংঘবদ্ধ চক্র কেশবপুর উপজেলার বিভিন্ন এলাকায় ফসলী জমি থেকে মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাচ্ছে। এতে ফসলি জমির উর্বরতা কমে নষ্ট হচ্ছে ফসলী। এছাড়া অবৈধভাবে মাটি কেটে ট্রলি ও ট্রাক দিয়ে বহন করায় গ্রামীণ জনপদের পাকা ও কাঁচা রাস্তার ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও সড়ক পরিবহন আইন ২০১৮ অনুসারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হয়। তিনি আরো জানান ভবিষ্যতেও এই অভিযান অব্যাহত থাকবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *