LOADING

Type to search

সেপ্টেম্বরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে পিইসি পরীক্ষা

জাতীয় শিক্ষা

সেপ্টেম্বরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে পিইসি পরীক্ষা

Share

ডেস্ক রিপোর্টঃ  পরিস্থিতি স্বাভাবিক হলে ১৫ দিনের নোটিশে এইচএসসি পরীক্ষা।

সেপ্টেম্বরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে ও নভেম্বরে খুললে এমসিকউ পদ্ধতিতে হবে পিইসি ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা। করোনা মাহমারীর মধ্যে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় এমন পরিকল্পনা নিতে যাচ্ছে সরকার।

বুধবার দুপুরে, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন একথা জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, সেপ্টেম্বরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে পিইসি পরীক্ষা হবে। অক্টোবর-নভেম্বরে খুললে নিজ নিজ স্কুলে বার্ষিক পরীক্ষা এমসিকিউ ৫০ নম্বরের ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে। ডিসেম্বরে খুললে অটোপাশের পরিকল্পনা করা হয়েছে। এই প্রস্তাব প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় থেকে রবিবার (১৬ আগস্ট) প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে পাঠানো হবে।

এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব জানান, ১লা জানুয়ারিতে নতুন শিক্ষাবর্ষ চালু হবে। ঐদিনই বই উৎসব হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে ১৫ দিনের নোটিশে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা হবে। জেএসসি পরীক্ষার আয়োজনে বিভিন্ন প্রস্তাবনা নিয়ে পর্যালোচনা চলছে। আগামীকাল এ নিয়ে বৈঠক হবে।প্রসঙ্গত, করোনাভাইরাসের বিস্তার রোধে

গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েকদফা ছুটি বাড়িয়ে তা আগামী ৩১ আগস্ট পর্যন্ত করা হয়েছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টেলিভিশন এবং অনলাইনে পাঠদান কার্যক্রম অব্যাহত রেখেছে সরকার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *