LOADING

Type to search

করোনা ভ্যাকসিন ক্রয়ে সানোফি ও জিএসকের সঙ্গে যুক্তরাজ্যের চুক্তি

আন্তর্জাতিক

করোনা ভ্যাকসিন ক্রয়ে সানোফি ও জিএসকের সঙ্গে যুক্তরাজ্যের চুক্তি

Share

অনলাইন ডেস্কঃ  ফার্মাসিউটিক্যাল জায়ান্ট সানোফি ও গ্ল্যাক্সো স্মিথক্লাইন (জিএসকে) তাদের সম্ভাব্য নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) ভ্যাকসিনের ছয় কোটি ডোজ যুক্তরাজ্যে সরবরাহে সম্মত হয়েছে। প্রতিষ্ঠান দুটি বুধবার এ ঘোষণা দেয়।

ফ্রান্সের সানোফি এবং যুক্তরাজ্যের জিএসকে অংশীদারিত্বের ভিত্তিতে তাদের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন যুক্তরাজ্যে সরবরাহে চুক্তিবদ্ধ হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মহামারি থামাতে বিশ্বব্যাপী ভ্যাকসিন উদ্ভাবন প্রতিযোগিতার মধ্যে করোনা ভ্যাকসিনের প্রাপ্তি নিশ্চিত করতে সানোফি ইউরোপিয়ান ইউনিয়ন, ফ্রান্স, ইতালি এবং অন্যান্য সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

সানোফি ও জিএসকে উভয় কোম্পানি এক বিবৃতিতে বলেছে, ‘তাদের তৈরি ভ্যাকসিন সাশ্রয়ী এবং বিশ্বব্যাপী প্রাপ্যতা নিশ্চিতে তারা অঙ্গীকারাবদ্ধ।’

জিএসকে ভ্যাকসিনের চেয়ারম্যান রোজার কোনার বলেছেন, ‘তাদের উদ্ভাবিত ভ্যাকসিন যুক্তরাজ্য এবং বিশ্বব্যাপী করোনা মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

সানোফি আশা করছে , ‘আগামী বছরের মাঝামাঝি তাদের ভ্যাকসিন রেগুলেটরি কর্তৃপক্ষের অনুমোদন পাবে।’

যুক্তরাজ্য ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের ফার্মা জায়ান্ট ফাইজার এবং জার্মানির বায়োএনটেকের সঙ্গে ৯ কোটি ভ্যাকসিন ডোজ এবং ফ্রান্সের ভালনিভা থেকে ছয় কোটি ডোজ ভ্যাকসিন পেতে চুক্তি করেছে।

ব্রিটিশ সরকার বলেছে, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাষ্ট্রজেনেকার কাছ থেকে বর্তমানে ট্রায়ালে থাকা ভ্যাকসিনের ১০ কোটি ডোজ কিনবে।

Tags:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *