LOADING

Type to search

করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়

আন্তর্জাতিক

করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়

Share

মহামারি নভেল করোনাভাইরাসের দ্বিতীয় দফা তাণ্ডব থেকে বাঁচতে নড়েচড়ে বসেছে ইউরোপের দেশ স্পেন।

নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে দেশটির কর্তৃপক্ষ। প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় দুই সপ্তাহের জন্য রাতকালীন চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে কাতালোনিয়া অঞ্চল। এ ছাড়া স্পেনের উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপকভাবে সংক্রমণ বেড়ে যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এদিকে স্পেন ফেরত সবাইকে ১৪ দিনের সঙ্গনিরোধ বাধ্যতামূলক করেছে নরওয়ে ও যুক্তরাজ্য। স্পেন ভ্রমণে সতর্কতা জারি করেছে ফ্রান্স। ফ্রান্স ও জার্মানিতেও করোনার সংক্রমণ হঠাৎ বেড়েছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত শুক্রবার দেশটিতে ৯০০ জনেরও বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়। দ্বিতীয় বিভাগ পর্যায়ের ফুটবল দল ফুয়েনলাব্রাদার ২৮ জন করোনায় আক্রান্ত শনাক্ত হন।

সরকারি কর্মকর্তারা জানান, স্পেনে দ্বিতীয় দফা সংক্রমণ ঢেউয়ের আঘাত হানতে যাচ্ছে করোনাভাইরাস।

এ ব্যাপারে স্পেন সরকারের ভাইরাস বিশেষজ্ঞ মারিয়া হোসে সিয়েরা সতর্ক করে দিয়ে বলেছেন, ‘দুই সপ্তাহের মধ্যে আমাদের সংক্রমণের হার তিন গুণ বেড়েছে।’

মারিয়া বলেছেন, ‘আমরা দ্বিতীয় ঢেউ দেখতে পারি, তবে আগামী সপ্তাহগুলোতে কী ঘটে, তা আমাদের পর্যবেক্ষণে রাখতে হবে। বার্সেলোনা ও জারাগোজার মতো বড় শহরগুলোর সাধারণ মানুষের মধ্যে ভাইরাস সংক্রমিত হচ্ছে।’

এদিকে স্পেনের রাজধানী মাদ্রিদেও বেড়েছে করোনাভাইরাসের সংক্রমণ।

গত জুনে করোনার সংক্রমণ কমে আসায় লকডাউন প্রত্যাহার করে নেয় স্পেন। তবে গত বৃহস্পতিবার কিছু কিছু এলাকায় আবার সংক্রমণ শুরু হওয়ায় আঞ্চলিক কর্মকর্তারা নতুন করে পদক্ষেপ নিচ্ছেন।

এ পর্যন্ত বিশ্বব্যাপী এক কোটি ৬১ লাখ ৯৯ হাজার ৪৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ছয় লাখ ৪৮ হাজার ৪০৩ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হতে পেরেছে ৯৯ লাখ ১২ হাজার ৯৬৬ জন। করোনাভাইরাস সংক্রান্ত পরিসংখ্যান ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

Tags:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *