LOADING

Type to search

আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস

জাতীয়

আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস

Share

ডেস্ক রিপোর্টঃ  ‘করোনায় নতুন করে ৫ লাখ ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষ দরিদ্র’।

আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস। এবারের প্রতিপাদ্য ‘করোনাকালে আদিবাসীদের টিকে থাকা।’ রাষ্ট্রের কাছে ক্ষুদ্র নৃগোষ্ঠী নেতারা দাবি জানিয়েছেন, যেন করোনার মোকাবিলায় দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য বিশেষ আর্থিক প্রণোদনা এবং এসব জনগোষ্ঠীর কর্মহীন তরুণদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।  দেশের নাগরিক হিসেবে এগুলো ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ন্যায্য প্রাপ্য ও অধিকার বলে, এসব প্রতিষ্ঠা করতে রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন অধিকারকর্মীরা।

সারাবিশ্বের মতো, বাংলাদেশেও ৩ দশক ধরে পালিত হচ্ছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। আদিবাসী ফোরামের তথ্য মতে, পাহাড় ও সমতল মিলিয়ে দেশে ৫৪টিরও বেশি ক্ষুদ্র নৃগোষ্ঠী রয়েছে, যাদের মোট সংখ্যা ৩০ লাখেরও বেশি।

প্রান্তিকদের মধ্যে প্রান্তিক, দরিদ্রদের মধ্যে দরিদ্র, এই ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা। করোনাকালে তারা আরও প্রান্তিক পর্যায়ে পৌঁছেছে, হয়েছে আরও দরিদ্র। আদিবাসী ফোরামের গবেষণা অনুযায়ী, করোনার কারণে দেশে নতুন করে প্রায় ৫ লাখ ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্য দরিদ্র হয়েছে।

তা না হলে বৈচিত্র্য ও সম্প্রীতির দেশ হিসেবে দাবি করা বাংলাদেশের মূলসুর সত্য হবে না বলে মনে করেন অধিকারকর্মীরা। দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের অধিকার প্রতিষ্ঠায় তাদের পাশে দাঁড়াতে রাষ্ট্র ও জনগণের প্রতি আহ্বান ক্ষুদ্র নৃগোষ্ঠী নেতৃবৃন্দ ও অধিকারকর্মীদের।

Tags:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *