LOADING

Type to search

স্টোকসের ব্যাটে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়

খেলাধুলা

স্টোকসের ব্যাটে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়

Share

অপরাজেয় বাংলা ক্রীড়া ডেক্স—যেকোনো প্রশংসাই কম বলা হবে বেন স্টোকসের জন্য। ক্ষণে ক্ষণে রূপ বদলানো হেডিংলি টেস্টে চমৎকার একটি ইনিংস খেলে দলকে দারুণ জয় এনে দিয়েছেন। তাঁর অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে এক উইকেটের অসাধারণ জয় পেয়েছে ইংল্যান্ড।
এই জয়ে দারুণ একটি ইতিহাস গড়েছে ইংল্যান্ড। নিজেদের টেস্ট ইতিহাসে ১৯২৮ সালে ৩৩২ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। আর সেটিই তাদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। এবার সেই রেকর্ড ভেঙে ৩৫৯ রান তাড়া করে জিতে নতুন রেকর্ড গড়ে ইংলিশরা।
দ্বিতীয় ইনিংসে অসিদের দেওয়া ৩৫৯ রানের লক্ষ্য ইংল্যান্ডের সামনে অনেকটা পাহাড় সমান। তবে অ্যাশেজ বলে কথা! জো রুট ও জো ডেনলির ব্যাটে প্রথমে স্বাগতিকরা জয়ের ভিত গড়ে।
গতকাল শনিবার তৃতীয় দিনে জমে উঠে অ্যাশেজ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তিন উইকেটে ১৫৬ রানে দিন শেষ করেছে ইংল্যান্ড। আজ রোববার জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল আরো ২০৩ রান, অসিদের দরকার ছিল সাত উইকেট। ৭৭ রানে আউট হন অধিনায়ক জো রুট। হাফ সেঞ্চুরি করেন ডেনলি (৫০)।
বেন স্টোকস একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন। ১৩৫ রানের হার না মানা একটি ইনিংস খেলেন। যাতে বল খরচ করেছেন ২১৯টি।

পুরো অ্যাশেজে স্মিথ ও ল্যাবুশেন ছাড়া কোনো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে স্বরূপে দেখা যায়নি। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও মুখ থুবড়ে পড়েছে অতিথিদের ব্যাটিং। মহাবিপদে এবারও ত্রাতা হয়ে ওঠেন মার্নাস ল্যাবুশেন। তাঁর ব্যাটে ২৪৬ রানের সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। লিড না পেলে বড় বিপদ হতে পারত সফরকারীদেরও। প্রথম ইনিংসের লিডসহ তাদের পুঁজি ৩৫৮।
ইংল্যান্ডের প্রথম ইনিংসে শুরুতে ধাক্কা দেন হ্যাজেলউড। ব্যাটিংয়ের শুরুতে ১০ রানের মধ্যেই জেসন রয় ও জো রুটকে ফিরিয়ে দেন তিনি। এরপর ২০ রানের মাথায় রোরি বার্নসকে ফেরান প্যাট কামিন্স। ১৫তম ওভারে উইকেট উৎসবে যোগ দেন বেন স্টোকস।
এরপর একই ওভারে জোড়া আঘাত হানেন হ্যাজেলউড। বোলিংয়ে এসে প্রথমে জো ডেনলিকে তুলে নেন। এরপর ফেরান জনি বেয়ারস্টোকে। একে একে আরো তিন ব্যাটসম্যানকেও নিজের ঝুলিতে নেন হ্যাজেলউড। তাঁর সঙ্গে উইকেট উৎসবে ছিলেন কামিন্স।
ইংলিশ ইনিংসে দুই অঙ্কের দেখা পেয়েছেন শুধু জো ডেনলি (১২)। বাকিদের অবস্থা ভয়ানক। দ্রুত আসা-যাওয়ার মিছিলে ২৭.৫ ওভারে অলআউট হয় ইংল্যান্ড।
অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে পাঁচটি উইকেট নেন হ্যাজেলউড। তিনটি নেন প্যাট কামিন্স। আর দুটি উইকেট শিকার করেন প্যাটিনসন।

আফগানিস্তানের বিপক্ষে অভিজ্ঞতায় এগিয়ে থাকবে বাংলাদেশ
আর কদিন বাদে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট লড়াইয়ে নামছে বাংলাদেশ। এবারই প্রথম দুই দল টেস্ট ক্রিকেটে মুখোমুখি হবে। চট্টগ্রামে অনুষ্ঠেয় সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশ দলের অভিজ্ঞতাই প্রধান ভূমিকা রাখবে বলে মনে করেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।
আগামী ৫ সেপ্টম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট শুরু হবে। পরে অবশ্য জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে টি-টোয়েন্টির লড়াইয়ে নামবে বাংলাদেশ দল।
আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়ে মিরাজ বলেন, ‘আমরা তাদের চেয়ে বেশি অভিজ্ঞ, তাই একমাত্র টেস্টে আমরাই এগিয়ে আছি। তবে জিততে হলে তাদের চেয়ে আমাদের অনেক ভালো ক্রিকেট খেলতে হবে। আমরা যদি প্রত্যাশা মতো খেলতে পারি তাহলে জয় আমাদেরই হবে।’
তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আফগানিস্তান যথেষ্টই ভালো ক্রিকেট খেলে বলে মনে করেন তিনি, ‘সীমিত ওভারের চেয়ে টেস্ট ক্রিকেট সম্পূর্ণ ভিন্ন খেলা। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তারা ভালো ক্রিকেট খেলে।’
সম্প্রতি টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর মাত্র দুটি টেস্ট খেলেছে আফগানিস্তান। ভারতের সাথে প্রথম টেস্টে ইনিংস ও ২৬২ রানের ব্যবধানে হারলেও নিজেদের দ্বিতীয় টেস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম জয় পায় তারা। অপরদিকে প্রথম টেস্ট জয়ের জন্য বাংলাদেশকে পাঁচ বছর অপেক্ষা করতে হয়েছিল।
আসন্ন সিরিজকে সামনে রেখে কয়েকদিন ধরে কন্ডিশনিং ক্যাম্প করছে বাংলাদেশ। এরই মধ্যে গত দুই দিনে মাঠের অনুশীলনও শুরু করে দিয়েছেন টাইগাররা। আফগানদের বিপক্ষে সাদা পোশাকে মাঠে নামার আগে ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা লাল ও সবুজ দলে ভাগ হয়ে দুদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন। মিরপুর শেরে বাংলায় ম্যাচটি হবে আগামী ৩০ ও ৩১ আগস্ট। এরপর একমাত্র টেস্ট ম্যাচে আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ দল।

চোট কাটিয়ে মাঠে ফিরছেন স্মিথ
২৬ আগস্ট ২০১৯, ১৬:২৪

শঙ্কা কাটিয়ে মাঠে ফিরতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। অ্যাশেজ সিরিজের অনুশীলন ম্যাচ দিয়ে আবারও ক্রিকেট মাঠে ফিরতে যাচ্ছেন স্মিথ।
ক্রিকেট অস্ট্রেলিয়ার এক মুখপাত্র বলেন, ‘ঘাড়ে আঘাত পাওয়ার পর আজই প্রথম ব্যাট করলেন স্মিথ। ২৫ মিনিটের ব্যাটিং সেশন ছিল তাঁর। স্মিথের মধ্যে বেশ ক্ষুধা ছিল। ডার্বিশায়ারের বিপক্ষে অনুশীলন ম্যাচে খেলার প্রত্যাশা করছে।’
অ্যাশেজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড পেসার জফরা আর্চারের এক ডেলিভারিতে ঘাড়ে আঘাত পেয়েছিলেন স্মিথ। ফলে সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামতেই পারেননি তিনি। এমনকি হেডিংলিতে চলমান সিরিজের তৃতীয় টেস্টেও খেলতে পারেননি তিনি। তিাই স্মিথকে ছাড়াই খেলতে হচ্ছে অস্ট্রেলিয়াকে।
তবে অস্ট্রেলিয়ার জন্য কিছুটা হলেও সুখবর। মাঠে ফিরতে যাচ্ছেন স্মিথ। আগামী ২৯ আগস্ট ডার্বিশায়ারের বিপক্ষে অস্ট্রেলিয়ার অনুশীলন ম্যাচ দিয়ে মাঠে ফিরতে পারেন তিনি। ফিটনেস শতভাগ ঠিক থাকলে ম্যানচেস্টারে ৪ সেপ্টেম্বর সিরিজের চতুর্থ ম্যাচে আবার মাঠে দেখা যাবে ইনফর্ম স্মিথকে।
বার্মিংহামে প্রথম টেস্টে ১৪৪ ও ১৪২ এবং লর্ডসের প্রথম ইনিংসে ৯২ রান করেন স্মিথ। স্মিথের নৈপুণ্যে সিরিজের প্রথম টেস্ট ২৫১ রানের বড় ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। তাই পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে অসিরা।
এদিকে বেন স্টোকসের চমৎকার একটি ইনিংসের ওপর ভর করে হেডিংলিতে সিরিজের তৃতীয় টেস্টে চমৎকার জয় পায় ইংল্যান্ড। তাঁর অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে এক উইকেটের অসাধারণ জয় পেয়েছে ইংলিশরা।
এই জয়ে দারুণ একটি ইতিহাস গড়েছে ইংল্যান্ড। নিজেদের টেস্ট ইতিহাসে ১৯২৮ সালে ৩৩২ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। আর সেটিই তাদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। এবার সেই রেকর্ড ভেঙে ৩৫৯ রান তাড়া করে জিতে নতুন রেকর্ড গড়ে ইংলিশরা।

আফগানিস্তান বলেই স্বস্তিতে বাংলাদেশ, তবে …
টেস্ট ক্রিকেটে একেবারেই নবীন দল আফগানিস্তান। গত বছর জুনে ভারতের বিপক্ষে অভিষেকের পর আয়ারল্যান্ডের বিপক্ষে মাত্র একটি টেস্ট খেলেছিল দলটি। এবার নিজেদের টেস্ট ইতিহাসের তৃতীয় টেস্ট খেলতে বাংলাদেশে আসছেন আফগানরা।
সাদা পোশাকে অভিজ্ঞতার দিক দিয়ে আফগানিস্তান থেকে অনেক এগিয়ে বাংলাদেশ। তাই প্রথম দেখায় সে অভিজ্ঞতাকেই পুঁজি করতে চান টাইগাররা। পাশাপাশি ঘরের মাঠের সুবিধা তো আছেই। সব মিলিয়ে ঘরের মাঠে নিজেদের এগিয়ে রাখছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ।
আজ রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আসন্ন সিরিজ প্রসঙ্গে মিরাজ বলেন, ‘আমরা ওদের থেকে এগিয়ে আছি। অভিজ্ঞতার দিক থেকে এবং আমরা টেস্টে পারফর্ম করেছি সেদিক থেকে ছাড়াও অনেক দিক থেকে এগিয়ে আছি আমরা। একই সঙ্গে ঘরের মাঠের সুবিধার ব্যাপারও আছে। সবমিলিয়ে আমরা ওদের থেকে অনেকটা এগিয়ে আছি।’
নিজেদের এগিয়ে রাখলেও ক্রিকেট যে অনিশ্চয়তার খেলা সেটাও মনে করিয়ে দিলেন তরুণ এই স্পিনার। যতই অভিজ্ঞতা থাকুক, মাঠে ভালো খেলার বিকল্প দেখছেন না তিনি, ‘আমরা যতই এগিয়ে থাকি, যতই অভিজ্ঞতা থাকুক— সবার আগে ভালো ক্রিকেট খেলতে হবে। আমাদের সবাইকে পারফর্ম করতে হবে। যার যার দিক থেকে তাদের পারফর্ম করতে হবে। আর আমরা সবাই যদি নিজেদের সেরাটা দিয়ে পারফর্ম করি, তাহলে কাজটি আরো সহজ হয়ে যাবে।দিন শেষে আমরা যদি ভালো ক্রিকেট খেলি তাহলে ওরা আসলে আমাদের বিপক্ষে তেমন কিছু করতে পারবে না। এর পরও কিন্তু খেলাতে হারজিত থাকবে আর একটা ভালো সময় কিংবা খারাপ সময় থাকে।’
আসন্ন সিরিজকে কেন্দ্র করে কয়েকদিন ধরে কন্ডিশনিং ক্যাম্প করছে বাংলাদেশ। এরই মধ্যে গত দুই দিনে মাঠের অনুশীলনও শুরু করে দিয়েছেন টাইগাররা। আফগানদের বিপক্ষে সাদা পোশাকে মাঠে নামার আগে ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা লাল ও সবুজ দলে ভাগ হয়ে দুদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন। মিরপুর শেরে বাংলায় ম্যাচটি হবে আগামী ৩০ ও ৩১ আগস্ট। এরপর একমাত্র টেস্ট ম্যাচে আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ দল।

সালাহর জোড়া গোলে জয়ের ছন্দে লিভারপুল
পরপর দুবার জালের দেখা পেয়েছেন লিভারপুল ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। সঙ্গে একবার গোল উৎসবে যোগ দিয়েছেন জোয়েল মাতিপ। তাতে আর্সেনালকে হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে জয়ের ছন্দ ধরে রেখেছে লিভারপুল। চলতি মৌসুমে এ নিয়ে টানা তিন জয়ে শীর্ষস্থান ধরে রাখল ইয়ুর্গেন ক্লপের দল।
গতকাল শনিবার অ্যানফিল্ডে ৩-১ গোলে আর্সেনালকে হারিয়েছে লিভারপুল। এর মাধ্যমে ২৯ বছর পর ঘরের মাঠে টানা ১২ জয়ের রেকর্ড গড়ল স্বাগতিকরা।
গতকাল শুরু থেকে লিভারপুলের সঙ্গে বেশ ভালোভাবেই লড়েছে আর্সেনাল। রক্ষণ ধরে রেখে বল দখলের দিক দিয়েও পিছিয়ে ছিল না দলটি। কিন্তু শেষ পর্যন্ত লড়াই ধরে রাখতে পারেনি অতিথিরা। ৪১তম মিনিটে কর্নার থেকে ক্যামেরুনের ডিফেন্ডার জোয়েল মাতিপের হেডে এগিয়ে যায় লিভারপুল। সেখান থেকেই ম্যাচ নিজেদের করে নেয় স্বাগতিকরা।
বিরতির পর নিজের প্রথম গোল করেন সালাহ। স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। আর ৫৮তম মিনিটে ফ্যাবিনহোর বাড়ানো বল দারুণ শটে ঠিকানায় পাঠিয়ে দেন মিসর ফরোয়ার্ড। তাতে লিভারপুলের বড় জয় নিশ্চিত হয়ে যায়। শেষের দিকে ৮৫তম মিনিটে মিডফিল্ডার লুকাসের গোলে ব্যবধান কমায় আর্সেনাল।
চলতি লিগে তিন ম্যাচের তিনটিতেই জিতল লিভারপুল। ৯ পয়েন্ট নিয়ে এখনো সবার শীর্ষে তাদের অবস্থান। ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্সেনাল।
দিনের অন্য ম্যাচে নরিচ সিটির বিপক্ষে ৩-২ গোলে জিতেছে চেলসি। তিন ম্যাচে একটি জয় ও এক ড্রয়ে চার পয়েন্ট নিয়ে ১২ নম্বরে আছে ক্লাবটি। আর ওল্ড ট্র্যাফোর্ডে ক্রিস্টাল প্যালেসের কাছে ২-১ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। সমান চার পয়েন্ট নিয়ে তাদের অবস্থান পাঁচ নম্বরে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *