LOADING

Type to search

করোনা মহামারি মোকাবিলার পর সব স্কুল খুলে দিল উহান

আন্তর্জাতিক

করোনা মহামারি মোকাবিলার পর সব স্কুল খুলে দিল উহান

Share

অনলাইন ডেস্কঃ  গত বছর মানবদেহে প্রথম নভেল করোনাভাইরাস শনাক্ত হওয়া চীনের উহান শহরের খুদে শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে। সাত মাস পর গতকাল মঙ্গলবার উহানের দুই হাজার ৮০০ কিন্ডারগার্টেন, প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্কুল খুলে দেওয়া হয়। এসব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর গতকাল প্রায় ১৪ লাখ শিক্ষার্থী ক্লাসে উপস্থিত হয়। এর আগে গত মে মাসে উহানের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছিল।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের ভিডিও ফুটেজে দেখা গেছে, প্রাত্যহিক কার্যতালিকার অংশ হিসেবে শিক্ষার্থীরা নিজ নিজ বিদ্যালয়ে চীনের পতাকা উড়িয়েছে। যদিও চীনে এখনো গণসমাগম এড়িয়ে চলার সতর্কবার্তা জারি রয়েছে। বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

উহান শহরের কর্মকর্তারা গত সপ্তাহে বলেছিলেন, নতুন করে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে যাতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখা যায়, তার প্রস্তুতি নিয়ে রেখেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। স্কুলে আসা-যাওয়ার সময় শিক্ষার্থীদের মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে। এর পাশাপাশি সম্ভব হলে বাস-ট্রেনের মতো গণপরিহন পারতপক্ষে এড়িয়ে যেতে বলা হয়েছে।

এ ছাড়া নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিলে যাতে প্রস্তুতি নিতে সুবিধা হয়, সে জন্য স্কুলগুলোকে প্রয়োজনীয় মহড়া চালানো এবং প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সরকারি হিসাবে চীনে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চার হাজার ছয়শর বেশি মানুষ মারা গেছে, যার ৮০ শতাংশ মৃত্যুই হয়েছে উহানে। গত জানুয়ারির শেষ দিক থেকে উহানে কড়া লকডাউন শুরু হয়। দুই মাসের বেশি সময় ওই লকডাউন বহাল ছিল। এরপর গত মে মাসে উহানের সব নাগরিকের করোনা শনাক্তকরণ পরীক্ষা করা হয়।

চীন বর্তমানে নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। গত জানুয়ারির শেষ দিকে চীন সব স্কুল বন্ধ করে দেয়। এরপর ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে।

গত মে মাসে স্কুল খুলে দিয়েছিল সাংহাই। এ ছাড়া রাজধানী বেইজিং চলতি মাসে কিন্ডারগার্টেনসহ সব স্কুল খুলে দেবে বলে জানা গেছে। যদিও সম্প্রতি বেইজিংয়ে নতুন করে স্থানীয়ভাবে করোনার প্রাদুর্ভাব দেখা গিয়েছিল। বেইজিংয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে শিক্ষক ও শিক্ষার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

চীনে সাম্প্রতিককালে নতুন করে স্থানীয়ভাবে করোনার সংক্রমণের তথ্য পাওয়া যায়নি।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম দেখা দেওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ, অঞ্চল এবং দুটি আন্তর্জাতিক প্রমোদতরীতে ছড়িয়েছে। করোনাভাইরাসে সারা বিশ্বে এখন পর্যন্ত আট লাখ ৬১ হাজার ১৩৬ জন রোগী মারা গেছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Tags:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *